বাংলাদেশ ও নেপালের প্রেস কাউন্সিলের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

বাংলাদেশ প্রেস কাউন্সিল ও প্রেস কাউন্সিল নেপালের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বুধবার সকালে রাজধানীর তোপখানা রোডের
বাংলাদেশ প্রেস কাউন্সিল মিলনায়তনে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। প্রেস কাউন্সিল নেপালের পক্ষে চেয়ারম্যান বর্ণ বাহাদুর কারকি এবং বাংলাদেশ প্রেস কাউন্সিলের পক্ষে চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এর আগে, বাংলাদেশ সফররত প্রেস কাউন্সিল নেপালের প্রতিনিধি দলটি সেখানে বাংলাদেশ প্রেস কাউন্সিলের সাথে দ্বি-পাক্ষিক আলোচনা সভায় মিলিত হন। সভায় চেয়ারম্যান বিচারপতি মো. মমতাজউদ্দিন আহমেদ ছাড়াও বাংলাদেশ প্রেস কাউন্সিলের পক্ষে উপস্থিত ছিলেন-কাউন্সিলের সদস্য রিয়াজউদ্দিন আহমেদ, দৈনিক করতোয়া সম্পাদক মোজাম্মেল হক, আকরাম হোসেন খান, ডক্টর উৎপল কুমার সরকার, ড. মো. খালেদ এবং প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার। সভায় সংবাদপত্র ও সাংবাদিকতার মানোন্নয়নে দুই দেশের প্রেস কাউন্সিলের মধ্যে পারস্পরিক সহযোগিতায় কাজ করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

দ্বিপাক্ষিক এ আলোচনা সভার পূর্বে প্রতিনিধি দলটি একইস্থানে বিভিন্ন সাংবাদিক সংগঠনের সম্পাদক ও সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যানের আমন্ত্রণে গত মঙ্গলবার চেয়ারম্যান বর্ণ বাহাদুর কারকির নেতৃত্বে প্রেস কাউন্সিল নেপালের পাঁচ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধি দল ঢাকায় এসে পৌঁছান। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হচ্ছেন-কাউন্সিলের সদস্য ও ওয়ার্ল্ড এসোসিয়েশন অব কাউন্সিলের (ডব্লিউএপিসি) ভাইস প্রেসিডেন্ট কিশোর শ্রেষ্ঠা, কাউন্সিলের সদস্য ও নেপালী জার্নালিস্ট ফেডারেশনের (এফএনজে) প্রেসিডেন্ট ডক্টর মহেন্দ্রা বিস্তা, কাউন্সিলের সদস্য গোবিন্দা প্রসাদ চওলাগাইন এবং প্রেস কাউন্সিল নেপালের চীফ অফিসার জবিন্দ্র্র ভূষাল। সফরে প্রতিনিধি দলটির জাতীয় সংসদের ডেপুটি স্পিকার, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর তথ্য বিষয়ক উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, ল কমিশনের চেয়ারম্যান এবং তথ্য মন্ত্রণালয়ের সচিবের সাথে সাক্ষাৎ করাসহ গণমাধ্যম সম্পর্কিত বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করার কথা রয়েছে। এছাড়া তারা চট্টগ্রাম বন্দর ও জাতীয় প্রেসক্লাবও পরিদর্শন করবেন।

0 replies

Leave a Reply

Want to join the discussion?
Feel free to contribute!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *